Home >> দূনতি >> বরগুনার পাথকটায় খাল দখলের মহোৎসব চলছে

বরগুনার পাথকটায় খাল দখলের মহোৎসব চলছে

বরগুনা থেকেঃ-মো. বেলাল হোসেন মিলন 

বরগুনার পাথরঘাটার প্রধান প্রধান খালগুলো দখলের মহোৎসব চলছে। সরকারি খাল দখল ও ভরাট করে বাড়ি-ঘর,ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন পাকা স্থাপনা তৈরি করছেন প্রভাবশালীরা।আর এতে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সামান্য দৃষ্টিতেই জলাবদ্ধতার ফলে ভোগান্তিতে পড়ছে সাধারণ জনগন।

সুন্দরবনের কোলঘেঁষা বরগুনার পাথরঘাটার বিভিন্ন ছোট বড় খাল ভরাট করে অবৈধ ভাবে দখল করে আছে কিছু প্রভাবশালী ভূমিদস্যুরা দখল করে আবাসিক ও বাণিজ্যিক কাজে অবৈধ ভাবে ব্যবহার করছে। এ ছাড়াও উপজেলার খলিফার হাট বাজার, চরদুয়ানী বাজার,হাক্কা কাটা বাজার,কালমেঘা,কাকচিড়া,পাথরঘাটা সদরসহ বিভিন্ন এলাকার অধিকাংশ খাল এভাবেই ভরাট হয়ে গেছে। এসব এলাকায় রাতারাতি খাল দখল করে গড়ে উঠেছে অবৈধ পাকা স্থাপনা এতে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন অসংখ্য পথচারী ও কৃষক। দীর্ঘদিন জলাবদ্ধতার শিকার খালগুলো পুনরুদ্ধারে উপজেলা প্রশাসনের কোন প্রচেষ্টা না থাকায় বাজার ব্যবসায়ী ও সাধারণ মানুষের মাঝে চাপাক্ষোভ বিরাজ করেছে।

খালগুলো দ্রুত উদ্ধার ও অবৈধ দখল উচ্ছেদ করা না হলে একদিন উপজেলাবাসী কৃষি ও পরিবেশ চরম ঝুঁকির মধ্যে পড়বে

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: হুমায়ুন কবির বলেন,আমি এখানে যোগদান করার পরে কোথাও কোন অবৈধ স্থাপানা করছে এমন খবর আমার জানা নেই কোথাও কোন অবৈধ স্থাপানা আপনাদের জানা থাকলে আমাদের তথ্য দিবেন সাথে সাথে আমরা ওটা আইনের আওতায় এনে মুক্ত করবো আর বর্তমানে যা আছে তার তালিকা চেয়েছে আমারা তালিকা পঠিয়েছি পরবর্তি নির্দেশনা আসলে ও গুলোও উচ্ছেদ করা হবে।

স্থানীয়রা জানান, পাথরঘাটার প্রধান ও ছোট বড় খাল গুলো দখল হওয়ায় ইতোমধ্যেই নাব্যতা সংকটে পড়েছে। এখনই খালগুলো দ্রুত উদ্ধার করা না হলে একদিন কৃষি ও পরিবেশ চরম ঝুঁকির মধ্যে পড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*