শিরোনাম
Home >> লীড নিউজ >> মানিকগঞ্জের ঘিওরে মৎস্য অভিযান কালে সাবেক মেম্বার কিতাব আলীকে জরিমানা করে ইউ এন ও

মানিকগঞ্জের ঘিওরে মৎস্য অভিযান কালে সাবেক মেম্বার কিতাব আলীকে জরিমানা করে ইউ এন ও

ভ্রাম্যমান প্রতিনিধিঃ আল মামুন 

মানিকগঞ্জের ঘিওরে রাক্ষস বা সুঁতি জালের মরন ফাঁদ থেকে মৎস্য প্রজন্মকে রক্ষা করতে মোবাইল কোর্ট পরিচালনা করেছেন ইউএনও আইরিন আক্তার
আজ রবিবার ০৬/১০/২০১৯ সকালে উপজেলার সিংজুরী ইউনিয়নের নাটুয়াবাড়ি নামক খালে এ অভিযান পরিচালনা করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সিংজুরী ইউনিয়নের নাটুয়াবাড়ি নামক খাল দিয়ে বৈছে প্রবল স্রােত। আর প্রবল স্রােতের তোরে চারপাশের জমির পানি থেকে এবং উজান থেকে খালের পানির প্রবল স্রােতে ভেসে আসছে শইল, বোয়াল, বাইম, রুই, কাতলসহ নানা প্রজাতির মাছ। এসব মাছ ধরা পড়ছে জেলেদের সুতি বা রাক্ষুস জালের মরণ ফাঁদে। এ সুঁতি জালের ফাঁক দিয়ে কোন রেনু-পোনা বা খুব ছোট মাছও রেহাই পাচ্ছে না। ফলে জেলেরা বড় বড় মাছ ধরার পাশাপাশি মেরে বিনষ্ট করে ফেলছে মাছের প্রজন্ম। এ অভিযানকালে বাতাসে ভেসে আসে মরা পঁচা মাছের দুর্গন্ধ। আর জেলেদের সুঁতি ফাস জালে ঝোপা ঝোপা বাইম, শিং, পুটিসহ বিভিন্ন দেশীয় মাছের ছোট পোনা ও রেনু। সুঁতি জালের মরণ ফাঁদ থেকে রক্ষা পাচ্ছে না ক্ষুদ্র রেনুও। এভাবেই হুমকির মুখে পড়ছে দেশীয় মৎস্য প্রজন্ম। কালিগঙ্গা শাখা নদী সংযুক্ত এ খাল থেকেই অবরূদ্ধ করে ধ্বংস করা হচ্ছে রেনু-পোনা ও মা মাছ।

এদিকে দেশের মৎস্য সম্পদ রেনু-পোনা ও মা মাছকে বাঁচাতে বদ্ধপরিকর উপজেলা প্রশাসন। পুলিশদের সহায়তায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে আনুমানিক ৮০ ফিট লম্বা অবৈধ স্থিরীকৃত ৩টি জাল (সুতি/ রাক্ষস) জব্দ করে বিনষ্ট করেন তিনি। এ সময় ৮টি স্থিরীকৃত জাল স্থাপনের বাঁশের কাঠামো বিনষ্ট করা হয়। মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০’র ধারা ৩ এর সুস্পষ্ট লঙ্ঘনের অপরাধে একজনকে আটক করা হয়।

আটককৃত হলো- সিংজুরী ইউনিয়নের সাবেক মেম্বার দক্ষিণ নাটুয়াবাড়ী গ্রামের মোঃ কিতাব আলী। মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৫(১) ধারায় তাকে ৩০০০/- টাকা অর্থদন্ড দেয়া হয় এবং জাল কেটে আটকে পড়া মাছ অবমুক্ত করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আইরিন আক্তার জানান, মৎস্য প্রজন্ম রক্ষার্থে এ অবিযান পরিচালনা করা হয়। মৎস্য সম্পদের সুষ্ঠ রক্ষণাবেক্ষণ জনসচেতনতা বৃদ্ধিতে এ অভিযানের মূল উদ্দেশ্য। এজন্য অবৈধ সুতি বা রাক্ষস জালগুলো বিনষ্ট করাসহ মৎস্য রক্ষা ও মৎস্য আইনের ধারা অনুযায়ী তাকে অর্থদন্ড দেয়া হয়েছে। ভবিষ্যতে যাতে কেউ এ ধরনের অপরাধ ঘটাতে না পারে সে বিষয়ে উপজেলা প্রশাসন খবর পেলেই প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*