শিরোনাম
Home >> বিনোদন >> এম পি দুর্জয়ের জন্ম দিন আজ

এম পি দুর্জয়ের জন্ম দিন আজ

ভ্রাম্যমান প্রতিনিধিঃ আল মামুন 

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ সাল। বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম টেস্ট অধিনায়ক, বিসিবি পরিচালক মানিকগঞ্জ -১ আসনের সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয়- এর ৪৪তম জন্মদিন। তিনি ১৯৭৪ সালের এই দিনে মানিকগঞ্জের ঘিওর উপজেলার বৈকুন্ঠপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা মরহুম অধ্যক্ষ এ এম সাইদুর রহমান, মানিকগঞ্জ -১ আসনের সাবেক সংসদ সদস্য ও ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। সাবেক এই ক্রিকেটারের মা জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে আদিষ্ট রয়েছেন।

এমপি দূর্জয়, বাংলাদেশের ক্রিকেটের অফস্পিনে প্রথম সেরা খেলোয়াড় বলা যেতে পারে তাকে। খেলোয়াড় জীবনে থাকার সময় কিছুটা আচ পাওয়া  গিয়েছিল তার রাজনৈতিক জ্ঞান অদূরদর্শিতার বিষয়ে। রাজনীতিক পরিবারে জন্ম নেওয়ার কারণে এই অঙ্গনে পা রাখাটা ছিল তার সময়ের ব্যপার মাত্র।
ক্রিকেট খেলাকে কতোটা ভালোবাসলে একজন ক্রিকেটার বলতে পারেন- “ক্রিকেট শুধু একটি খেলা নয়, এটা জাতিকে এক করে”। তিনি আর কেউ নয় মানিকগঞ্জের মানিক এএম নাঈমুর রহমান দুর্জয়।

বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাঈমুর রহমান দূর্জয়- জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর রাজনীতিতে ক্যারিয়ার গড়েছেন। বাবার স্বপ্ন পূরণে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে রাজনীতির মাঠে সক্রিয় হন তিনি। ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত দক্ষতার সাথে মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন বিশ্ববরেণ্য  সাবেক এই ক্রিকেটার।

তিনি জাতীয় দলের হয়ে ৮ টেস্ট ও ২৯টি ওয়ানডে খেলেছেন। ১৯৯৫ সালে অভিষেকের পর ২০০২ সালে নিজের ব্যাট-প্যাড তুলে রাখেন। খেলোয়াড় জীবনে ছিলেন ডানহাতি অলরাউন্ডার। মাঠের জীবনের মতো রাজনীতির ময়দানেও  এমপি দুর্জয় একজন সফল ব্যক্তিত্ব।

এছাড়াও তিনি বাংলাদেশের ক্রিকেট ওয়েলফেয়ার এসোসিয়েসন এর প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক ও পরিচালকের দায়িত্ব পালন করছেন।
ক্রিকেটের মত রাজনীতিতে তিনি দক্ষতার পরিচয় দেয়ায়  মাদার অব হিউম্যানিটি, মাদার অফ স্পোর্টস জননেত্রী শেখ হাসিনার অত্যান্ত স্নেহ ও আস্থাভাজন হওয়ার যোগ্যতা অর্জনে সক্ষম হয়েছেন। এ কারণেই পাল্টাতে শুরু করেছে মানিকগঞ্জের জনজীবন ও জীবন যাত্রার মান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*