শিরোনাম
Home >> লীড নিউজ >> মোংলা বন্দরে মোবাইল হারবার ক্রেনের অপারেশন কার্যক্রম শুরু

মোংলা বন্দরে মোবাইল হারবার ক্রেনের অপারেশন কার্যক্রম শুরু

বাগেরহাট প্রতিনিধি: মোঃ ছায়মন

দেশের দ্বিতিীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা বন্দরে অত্যাধুনিক মোবাইল ক্রেন (মালামাল লোড আনলোডের বিশেষ যন্ত্র) দিয়ে আনুষ্ঠানিক অপারেশন কার্যক্রম শুরু হয়েছে। বুধবার  দুপুরে বন্দরের ৯ জেঠিতে অবস্থানরত এমভি কোটা রিয়া বানিজ্যিক জাহাজ থেকে কন্টেইনার আনলোডের মাধ্যমে ক্রেনটির কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষনা করেন বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন। এসময়, উপস্থিত ছিলেন, বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী আলতাপ হোসেন খানঁ, সচিব ওহি উদ্দিন চৌধুরী, পরিচালক ট্রাফিক মোস্তফা কামাল, প্রধান প্রকৌশলী শেখ শওকত আলী, প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুল আলিম, প্রকৌশলী মাহবুবুর রহমান মিনাসহ বন্দরের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ, এ বছরের ২৬ জুন ৪৪ কোটি টাকা ব্যয়ে জার্মান থেকে  ব্রান্ডের ৪২৫ মডেলের এই অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেনটি সংগ্রহ করে বন্দর কর্তৃপক্ষ। পরে বিভিন্ন প্রক্রিয়া ও সকল যন্ত্রপাতি এসে শেষে আগস্টের শেষের দিকে ব্যবহার উপযোগী করা হয় ক্রেনটিকে।
বন্দর কর্তৃপক্ষের উপ-প্রধান প্রোকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ)মোঃ মাহবুবুর রহমান মিনা বলেন, ক্রেনটি ১৪ সারি কন্টেইনার বোঝাই গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এবং ৪০ থেকে ৮৪ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন। এই ক্রেন সচল থাকলে অল্প সময়ে বন্দরের অনেক বেশী কন্টেইনার খালাস করা সম্ভব হবে ও জাহাজ হ্যান্ডলিং এর টার্ন এ্যারাউন্ড সময় কমে যাবে । এছাড়া বছরে অতিরিক্ত ৩৬ টি কন্টেইনারবাহী জাহাজ ও বার্জ হ্যান্ডলিং করা সম্ভব হবে এই ক্রেনের মাধ্যমে। এর ফলে ১২ কোটি টাকার অধিক অতিরিক্ত অর্থ উপার্জন করা সম্ভব হবে। ক্রেনটি দ্বারা তিনটি মুডে অপারেশন করা যাবে যথা স্প্রেডার অপারেশন, গ্রাব অপারেশন ও হুক অপারেশন।
তিনি আরও বলেন, পানগাঁও বন্দরের কন্টেইনার বার্জ কার্গোর জাহাজের মাধ্যমে মোংলা বন্দরে এনে হ্যান্ডলিং করা সম্ভব হবে । সমুদ্রগামী গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এর জন্য ব্যবহার করা যাবে । ডেরিক ক্রেন স¤॥^লিত জাহাজের ক্রেন অচল হলে উক্ত জাহাজের কন্টেইনার এই ক্রেন দ্বারা হ্যান্ডলিং করা সম্ভব হবে । সর্বোপরি মোংলা বন্দরে এই ক্রেন যুক্ত হওয়ার ফলে বন্দরের গতি আরও বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*