শিরোনাম
Home >> লীড নিউজ >> পূর্বধলায় শেষ মহুর্তে জমে উঠেছে কোরবানি পশুর হাট ।

পূর্বধলায় শেষ মহুর্তে জমে উঠেছে কোরবানি পশুর হাট ।

 

সাদ্দাম হোসেন, পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি:

নেত্রকোণার পূর্বধলায় শেষ মুহুর্তে বেশ জমে উঠেছে বিভিন্ন কোরবানীর হাট বাজার। পূর্বধলা উপজেলার স্থায়ী বাজারের সাথে নানা স্থানে ঘোষিত-অঘোষিত ছোট-বড় হাট বাজার গড়ে উঠেছে। একদিন পর কোরবান। এরই মধ্যে বেচাকেনা চলছে পুরোদমে। পূর্বধলায় কোরবানীর গরু ক্রয়-বিক্রয়ে পূর্বধলা সদর হাট, আগিয়া স্কুল মাঠ হাট, মৌদাম হাট, নারায়নডহর হাট, জারিয়া হাট, গোহালাকান্দা হাট, বৈরাটী হাট, শিমুলকান্দি হাট, হোগলা, ধলামূলগাঁও হাট, ধলাযাত্রাবাড়ী হাটসহ অস্থায়ীভাবে গড়ে উঠেছে বাজার।

গরু কিনতে গিয়ে অনেকে বলছেন গরুর দাম বেশি আবার বিক্রেতারা বলছেন দাম তেমন বেশি না। পূর্বধলার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে দেশীয় গরুর বেচাকেনা চলছে। বিক্রেতারা জানালেন এবার বাহির থেকে কোন গরু না আসায় দেশি গরুর চাহিদা খুইব বেশি।

স্থানীয় বেপারীদের বছরজুড়ে লালন-পালন করে বড় করা গরু গুলোই ঈদে চাহিদা পুরণ করতে যতেষ্ট। চাঁদ দেখা যাওয়ার পূর্ব থেকে হাটগুলোকে ঘিরে ব্যবসায়ীরা শুরু করে গরু মজুদ। কিন্তু হাটগুলোতে দিনে দিনে পশু মজুদ বৃদ্ধি পেলেও বিক্রি নিয়ে শংকায় ছিল বিক্রেতারা। কিন্তু কোরবানীর দিন ঘনিয়ে আসার পর থেকে সেই শংকা অনেকটা কেটে গেছে।

মৌদাম ও নারায়ডহর গরুর বাজার ঘুরে অনেকের সাথে কথা বলে জানা গেছে, বাজারে প্রচুর দেশীয় গররু রয়েছে। যা চাহিদা পুরণ করতে পারবে। যেহেতু আরো একদিন বাকি আছে সেহেতু প্রচুর গরু ও আছে বাজারে। তাই দাম তেমন বেশি বাড়ার সম্ভাবনা নেই।এদিকে ক্রেতারা জানান, হাটে কোরবানির পশু পর্যাপ্ত বলে মনে হচ্ছে না। তবে দাম নিয়ে রয়েছে ভিন্নমত। ঈদের বাকি আর মাত্র একদিন। বিক্রেতারা আশা করছেন, আজ ও কাল কোরবানির হাটের পশু ক্রয়বিক্রয়ের চাহিদা পূরণ হবে। এদিকে ক্রেতারাও চাইছেন, শেষ সময়ে এসে সাধ্যের মধ্যে ভালো পশুটা কিনতে।

হাট ঘুরে দেখা গেছে, দাম কম-বেশি নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে অভিযোগ-অনুযোগ থাকলেও দাম একেবারে খুব বেশি এমনটা এখনো অভিযোগ পাওয়া যায়নি। ক্রেতার উপস্থিতি কম, তবে যারাই আসছেন তার মধ্যে অনেকেই গরু কিনে নিয়ে যাচ্ছেন। তবে ছোট গরুর দাম কিছুটা বেশি বলে জানান অনেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*