শিরোনাম
Home >> লীড নিউজ >> ইরানকে ‘একঘরে’ করা ছাড়া উপায় থাকবে না আমেরিকার: পম্পেও
US Secretary of State Mike Pompeo (R) is received by Saudi King Salman bin Abdulaziz at Al Salam Palace in the Red Sea city of Jeddah on June 24, 2019. - Pompeo traveled to meet with Saudi leaders today to build a "global coalition" against the Islamic republic of Iran. (Photo by Jacquelyn Martin / POOL / AFP)

ইরানকে ‘একঘরে’ করা ছাড়া উপায় থাকবে না আমেরিকার: পম্পেও

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের উপর নতুন করে আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছেন। এর মধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল দেখা করেছেন সৌদি আরবের রাজা এবং যুবরাজের সঙ্গে। ইরান-বিরোধী জোটের সঙ্গে সম্পর্ক মজবুত করাই পম্পেও’র লক্ষ্য।

আমেরিকা থেকে সৌদি আরবের উদ্দেশে রওনা দেওয়ার আগেই পম্পেও বলে যান, ইরানের চাপের মুখে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের মিত্রতা আমাদের ভরসা জোগাবে। কৌশলগত ভাবে আমরা কী ভাবে একসঙ্গে থাকতে পারি এবং বিশ্বজনীন জোট তৈরি করতে পারি, তা নিয়ে দু’দেশের সঙ্গেই কথা হবে।

সংযুক্ত আরব আমিরাত যাওয়ার আগে পম্পেও সৌদি রাজা-যুবরাজকে বার্তা দিয়ে যান, ইরানের সঙ্গে সম্পর্ক উন্নত করতে প্রেসিডেন্ট ট্রাম্প আলোচনার প্রস্তাব দিয়েছেন। সোজা পথে আলোচনা না এগোলে ইরানকে অর্থনৈতিক ভাবে ‘একঘরে’ করা ছাড়া উপায় থাকবে না আমেরিকার।

ট্রাম্পের মন্তব্য অনুসরণ করে পম্পেও বলেন, আমরা আপস মীমাংসায় রাজি, কিন্তু পূর্বশর্ত দেওয়া চলবে না। ওরা জানে কোন পথে কথা বলা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*